Top Ad unit 728 × 90

ad728

এ মাত্র পাওয়া -

recent

প্রযুক্তির তাবেদারিতে আসক্ত আজকের প্রজন্ম


জালেমের তাবেদারি করতো এক সময় মানুষ। আর আজকের মানুষ ফোন, ফেসবুক, গেমস, টিভি ও অন্যান্য প্রযুক্তির তাবেদারি করছে।

বর্তমান যুগে প্রযুক্তির আসক্তি এত বেড়েছে যে, মানুষ গাড়ি চালানোর সময়ও তাদের মোবাইলের দিকে তাকিয়ে থাকে, যার ফলে দুর্ঘটনার হার বেড়ে গেছে।

খেলার মাঠগুলো এখন শূন্য থাকে। মাঠে যে সময় বাচ্চাদের খেলতে দেখা যেত, সাইকেল চালাত, বনে ঘোরাঘুরি করত সে সময় বাচ্চারা বাসায় থাকতেই বেশি পছন্দ করছে। বাসায় বসে নতুন নতুন ভিডিও গেমস খেলছে।

বাবা-মা আগে সন্তানদের সঙ্গে বিভিন্ন ধরনের খেলাধুলা করত, কিন্তু এখন তারা তাদের কেবল মোবাইল দিয়ে ব্যস্ত রাখছে। অভিভাবকরা বলেন, সব বাচ্চারই মোবাইল রয়েছে। আমার বাচ্চার যদি না থাকে তাহলে সে নিজেকে অবহেলিত মনে করবে। এই অজুহাত মোটেও ঠিক নয়।

বয়স হলে সন্তানকে অবশ্যই প্রযুক্তির ব্যবহার করতে হবে। তাই বলে শিশু বয়সেই তাকে ইঁচড়ে পাকা বানাতে হবে প্রযুক্তি দিয়ে।

ইন্টারনেটের জগতে বিভিন্ন ধরনের প্রলোভন রয়েছে। একটি কৌতূহলী মাউস ক্লিক দ্রুততই আর একটি কৌতূহলী ক্লিকের দিকে নিয়ে যায়। এটি খুবই আশঙ্কাজনক। অনলাইন পর্নোগ্রাফির সবচেয়ে বেশি দর্শক হল ১২-১৭ বছর বয়সের কিশোররা। আপনার সন্তানদের এসব প্রলোভন থেকে রক্ষা করুন। আমাদের মনে রাখতে হবে, আমরা যেন ফেসবুকে হারিয়ে না যাই।

মানসিক অসুস্থতা, মিথ্যা খবর প্রচার, ব্যক্তিগত তথ্য হ্যাকিং ইত্যাদি বিভিন্ন কারণে অনেক গণ্যমান্য ব্যক্তিও ফেসবুক ছেড়ে দিচ্ছেন। এ জন্য বিশ্বব্যাপী ইভেন্টও চালু হয়েছে যার নাম হ্যাশট্যাগ ডিলিট ফেসবুক।

আমরা প্রযুক্তিকে বিশ্বের বিভিন্ন সমস্যা যেমন দারিদ্র্য, খাদ্য সমস্যা, সবার জন্য চিকিৎসা ও শিক্ষা ইত্যাদির জন্য অবশ্যই ব্যবহার করব। আমাদের হাতে যত শক্তিশালী প্রযুক্তিই থাকুক না কেন, আমাদের মনে রাখতে হবে, এগুলো প্রকৃত শক্তির উৎস নয়।

শক্তির প্রকৃত উৎস হল দোয়া, আল্লাহর প্রতি বিশ্বাস রাখা ও আল্লাহর সঙ্গে সম্পর্ক স্থাপন করা। বদরের যুদ্ধে মুসলমানরা কাঠের তরবারি দিয়ে লড়াই করেছেন এবং বিজয় লাভ করেছেন। অপরদিকে কুরাইশদের ছিল অত্যাধুনিক প্রযুক্তি ধাতব তরবারি, উট, ঘোড়া ইত্যাদি কিন্তু তারপরও তারা পরাজিত হয়েছে, কারণ আল্লাহপাক মুসলমানদের সঙ্গে ছিলেন।

তখন কোরআন শরিফ কোনো ডিজিটাল লাইব্রেরিতে সংরক্ষণ করা হয়নি বরং সেটি মুসলমানের হৃদয়ে আল্লাহপাক নিরাপদে সংরক্ষিত রেখেছিলেন।

আল্লাহপাক আমাদের আগে আধ্যাত্মিক বিজয় দান করেছেন এবং ইনশাআল্লাহ আমাদের আবার আত্মার বিজয় দান করবেন। সোশ্যাল মিডিয়াতে অপিরিচিত মানুষের সঙ্গে নিজের আবেগ অনুভূতি ব্যক্ত না করে সেটি আল্লাহর কাছে ব্যক্ত করুন।

সময়ের সঙ্গে সঙ্গে আপনি বুঝতে পারবেন যে, অপরিচিত মানুষের লাইক পাওয়ার চেয়ে আল্লাহর প্রিয়ভাজন হতে পারা কত উত্তম। প্রযুক্তি ব্যবহার করুন আল্লাহকে খুঁজে পেতে।
প্রযুক্তির তাবেদারিতে আসক্ত আজকের প্রজন্ম Reviewed by Gulf Bangla News Live on October 16, 2018 Rating: 5

No comments:

Copyright © 2018 Gulf Bangla News-Only Government Approved Printed Bengali Newspaper In UAE-All Right Reserved

Contact Form

Name

Email *

Message *

Theme images by Leontura. Powered by Blogger.