Top Ad unit 728 × 90

ad728

এ মাত্র পাওয়া -

recent

ঢাকায় কাতারের ভিসা সেন্টার চালু

ঢাকায় প্রথমবারের মতো কাতারের ভিসা সেন্টার (কিউভিসি) চালু হয়েছে। কাতারে অভিবাসন প্রত্যাশীদের ভিসা প্রসেসিং ও বায়োমেট্রিক তথ্য সংগ্রহের সুবিধার্থে ১১ ডিসেম্বর উদ্বোধন করা হয় এ ভিসা সেন্টারের।
বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসিকে সঙ্গে নিয়ে ঢাকায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত মো. আহমেদ মোহাম্মদ আল-দেহাইমি ভিসা সেন্টারটি উদ্বোধন করেন। এ সময় সরকারি ও কূটনৈতিক মিশনের শীর্ষস্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত মো. আহমেদ মোহাম্মদ আল-দেহাইমি বলেন, বাংলাদেশি অভিবাসন প্রত্যাশী শ্রমিকদের জন্য কাতার অন্যতম জনপ্রিয় একটি কর্মক্ষেত্র। কাতার সরকার আইন করে অভিবাসীদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা ও নিরাপত্তা নিশ্চিত করেছে। এই কার্যক্রমকে এগিয়ে নিতে বাংলাদেশে কাতারের ভিসা সেন্টার স্থাপন একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।
তিনি বলেন, এ উদ্যোগের মাধ্যমে উন্নত শারীরিক পরীক্ষাসহ ভিসা তৈরির জন্য সকল প্রকার সহায়তা প্রদান করা সম্ভব হবে। এখান থেকে কাতার ভ্রমণে আগ্রহী দর্শনার্থীরা বিনা খরচে যে কোনো ভ্রমণবিষয়ক দিক-নির্দেশনা ও সহায়তা নিতে পারবেন।
জানানো হয়, কাতারে প্রায় সাড়ে ৩ লাখ বাংলাদেশি অভিবাসীর অধিকাংশই শ্রমজীবী। এই ভিসা সেন্টার স্থাপনের মাধ্যমে এখন থেকে কাতারে অভিবাসন প্রত্যাশীদের কর্মচুক্তি ও মেডিকেল পরীক্ষা সম্পন্ন করতে হবে। প্রতিবছর প্রায় সহস্রাধিক শ্রমিক কাতার পাড়ি জমান। তাই ভিসা কার্যক্রম সুষ্ঠু ও ঝামেলামুক্ত করতে তাদের এই ভিসা সেন্টারের মাধ্যমে ভিসা কার্যক্রম প্রক্রিয়া সম্পর্কে অবগত করা হবে।
রাজধানীর বাংলামোটরে অবস্থিত রূপায়ন ট্রেড সেন্টারের (১১৪, কাজী নজরুল ইসলাম এভ্যুনিউ, বাংলামোটর, ঢাকা) ১১তম তলায় আধুনিক বায়োমেট্রিক সরঞ্জাম ও শারীরিক পরীক্ষার উপকরণ সমৃদ্ধ কাতার ভিসা সেন্টারটি স্থাপন করা হয়েছে। আন্তর্জাতিক মানদণ্ডে নির্মিত এই ভিসা সেন্টারটি আরো বৃহৎভাবে অভিবাসন প্রত্যাশীদের সুরক্ষা, নিরাপত্তা ও ভিসা কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করবে। প্রতি সপ্তাহের রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৮টা ৩০ মিনিট থেকে বিকেল ৪টা ৩০মিনিট পর্যন্ত ভিসা সেন্টারটি কার্যক্রম পরিচালনা করবে।

কাতার ভিসা সেন্টারটির সার্বিক পরিচালনার দায়িত্বে থাকবে এসকিউ সার্ভিস লিমিটেড, যা সিঙ্গাপুরভিত্তিক বিভিন্ন রাষ্ট্রের ভিসা প্রসেসিং ও বায়োমেট্রিক এনরোলমেন্ট সল্যুশন সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান বায়োমেটের একটি অঙ্গপ্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি কাতার স্বরাষ্ট্র মন্ত্রাণালয়ের সঙ্গে চুক্তি অনুসারে বাংলাদেশের সঙ্গে ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ভারত, নেপাল, পাকিস্তান ও তিউনেসিয়ায় কাতার ভিসা সেন্টার স্থাপন করবে।
ঢাকায় কাতারের ভিসা সেন্টার চালু Reviewed by Gulf Bangla News Live on January 17, 2019 Rating: 5

No comments:

Copyright © 2018 Gulf Bangla News-Only Government Approved Printed Bengali Newspaper In UAE-All Right Reserved

Contact Form

Name

Email *

Message *

Theme images by Leontura. Powered by Blogger.