Top Ad unit 728 × 90

ad728

এ মাত্র পাওয়া -

recent

"কৃষি থেকে প্রযুক্তি নির্ভর দেশ হয়েছে"

বাংলাদেশ কৃষি নির্ভর দেশ থেকে প্রযুক্তি নির্ভর দেশ হয়েছে বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, ১৯৯৬ সাল থেকে এই অবধি দেশে তথ্যপ্রযুক্তি খাতে অভাবনীয় উন্নতি সাধিত হয়েছে। 

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত তিন দিনের স্মার্টফোন ও ট্যাব মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিধির বক্তব্যে এসব কথা বলেন। মেলার আয়োজক প্রতিষ্ঠান এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খানের সঞ্চালনায় অনুষ্ঠান বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 
মোস্তাফা জব্বার বলেন, আমি আমার দ্বিতীয় মেয়াদের সময়কালের মধ্যেই ডাক, টেলিযোগাযোগ ডিজিটালাইজড করবো। সরকারের সকল ধরনের সেবা স্মার্টফোনের মাধ্যমে দেয়ার প্রচেষ্টা থাকবে।সরকার চায় ফোনের মাধ্যমে সরকারি সেবা ঘরে ঘরে পৌঁছে দিতে।  
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার আগে দেমে মাত্র ১ শতাংশ স্মার্টফোন আমদানি হতো। ফিচার ফোন আমদানি হতো ৯৯ শতাংশ। আর এখন ৭৭ শতাংশ স্মার্টফোন আমদানি হয়। অন্যদিকে দেশেই এখন বিদেশি প্রতিষ্ঠানগুলো স্মার্টফোন তৈরি করছে।   
তিনি আরো বলেন, সবার হাতে হাতে স্মার্টফোন পৌঁছে যাওয়ার ফলে দেশের ৯ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। বলতে গেলে স্মার্টফোন এখন মানুষের জীবনের একটি অংশ হয়েছে। এতে করে জীবনযাত্রার উন্নতি হয়েছে। 
আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ইন্টারনেটের দাম কমেছে উল্লেখ করে পলক বলেন, ইন্টারনেটর দাম ৬ দফায় কমেছে। এখন এই দাম সহনীয় পর্যায়ে আছে। মহাকাশে আমরা এখন দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছি। 
ব্যবহারকারীদের আধুনিক স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার পরখ করে দেখার ও কেনার সুযোগ করে দিতে গতকাল বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়েছে এই স্মার্টফোন ও ট্যাব মেলা। মেলা চলবে শনিবার পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে মেলা চলবে রাত ৮টা পর্যন্ত।
মেলার আয়োজক এক্সপো মেকারে কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান জানান, প্রদর্শনী উপলক্ষে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো বিশেষ ছাড় ও উপহার দিচ্ছে। দর্শকরা প্রযুক্তির আধুনিক সব স্মার্ট ডিভাইস যাচাই বাছাই করে দেখতে ও কিনতে পারছেন। এ ছাড়া থাকবে অন্য অনেক আয়োজন।
এবারের মেলার প্লাটিনাম স্পন্সর হিসেবে রয়েছে হুয়াওয়ে, স্যামসাং ও টেকনো। গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে ভিভো ও উই। সিলভার স্পন্সর হিসেবে রয়েছে গোল্ডেনফিল্ড ও মটোরোলা।
মেলায় থাকছে প্লাটিনাম স্পন্সর প্যাভিলিয়ন তিনটি, গোল্ড স্পন্সর প্যাভিলিয়ন দুটি এবং সিলভার স্পন্সর প্যাভিলিয়ন দুটি। এ ছাড়াও ছয়টি প্যাভিলিয়ন ও চারটি স্টল রয়েছে। মূল্যছাড়ের পাশাপাশি উপহার, গিফট বক্স, র‌্যাফেল ড্র, সেলফি প্রতিযোগিতার ব্যবস্থা রেখেছে ব্র্যান্ডগুলো।
মেলায় প্রবেশ ফি ২০ টাকা। তবে প্রতিবন্ধী এবং শিক্ষার্থীরা আইডি কার্ড দেখিয়ে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।
"কৃষি থেকে প্রযুক্তি নির্ভর দেশ হয়েছে" Reviewed by Gulf Bangla News Live on January 11, 2019 Rating: 5

No comments:

Copyright © 2018 Gulf Bangla News-Only Government Approved Printed Bengali Newspaper In UAE-All Right Reserved

Contact Form

Name

Email *

Message *

Theme images by Leontura. Powered by Blogger.